Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

সংসদের বাজেট অধিবেশন চলবে ১২ কার্যদিবস

জাতীয় সংসদের আগামী বাজেট অধিবেশন (এয়োদশ) করোনা স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে মোট ১২ কার্যদিবস চলবে। ইতোমধ্যে প্রস্তুতকৃত খসড়া কার্যসূচী অনুযায়ী ২ জুন অধিবেশন শুরু এবং পহেলা জুলাই তা শেষ হবে। প্রায় দীর্ঘ দেড় বছর পর এই অধিবেশনে সাংবাদিকরা সশরীরে সংসদে উপস্থিত থেকে সংসদ অধিবেশনের সংবাদ সংগ্রহের সুযোগ পাবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, আগামী ২ জুন বুধবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। ওইদিন চলতি সংসদের সদস্য আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা ও গ্রহণের পর অধিবেশন মুলতবি করা হবে। পরের দিন বিকেল ৩টায় বাজেট প্রস্তাব ও অর্থ বিল উত্থাপন করা হবে। দুইদিন বিরতি দিয়ে ৬ জুন থেকে বাজেট আলোচনা শুরু হবে। ওইদিন থেকে বেলা ১১টায় অধিবেশন শুরু হবে। ৭ জুন সোমবার সম্পুরক বাজেট পাসের পর অধিবেশন আবারো মূলতবি করা হবে। টানা ৬দিন বিরতি দিয়ে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা ১৪ জুন শুরু হবে। এই আলোচনা চলবে ১৫, ১৬, ১৭ ও ২৮ জুন। সাধারণ আলোচনা শেষে ২৯ জুন অর্থবিল এবং ৩০ জুন বুধবার মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। পরদিন পহেলা জুলাই সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ভাষণের মধ্য দিয়ে করোনাকালের দ্বিতীয় বাজেট অধিবেশন শেষ হবে।

সংশ্লিষ্টরা জানান, সংসদে বাজেট পেশের আগে ওইদিন বেলা ১২টায় সংসদ ভবনের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভা অনুমোদনের পর অর্থ বিলে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ কারণে রাষ্ট্রপতি সেদিন তার সংসদ ভবন কার্যালয়ে অবস্থান করবেন। রাষ্ট্রপতির আগমনসহ অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। সংসদ ভবন, সদস্য ভবনসমূহ এবং সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল ও সংসদ এলাকার সৌন্দর্য বাড়ানো হয়েছে।

বাজেট অধিবেশনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। এজন্য মন্ত্রী-এমপি ছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করাতে হবে। তিন দিন পর পর নমুনা পরীক্ষা করাতে হবে। সংসদ চলাকালীন দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে এবার সংসদ বিটে কর্মরত সাংবাদিকদের সংসদ ভবনের সাংবাদিক লাউঞ্জে উপস্থিত থেকে সংবাদ সংগ্রহের সুযোগ পাবেন। এজন্য তাদের করোনা নেগেটিভ সনদ নিতে হবে। সংসদ সচিবালয়ই এই করোনা টেস্টের ব্যবস্থা করবে।

Post a Comment

0 Comments