Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

গজারিয়ায় দখলে,দূষণে,অবৈধ গ্যাসে পি টি কনজ্যুমার ইন্ড্রাষ্টিজ লিঃ

মোঃ রানা সরকারঃ গজারিয়া উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নের ছোট রায় পাড়া গ্রামে অবস্থিত এক'ই মালিকানাধীন পি টি কনজ্যুমার ইন্ড্রাষ্টিজ,সান রাইজ প্লাস্টিক ইন্ড্রাষ্টিজ, হেলথ কেয়ার এগ্রো এন্ড কেমিকেল লিঃ ইকো ফুড কালার এন্ড এরোমা ইন্ড্রাঃলিঃ অবৈধ ভাবে দখল করেছে সরকারী নালা,খাল যা বর্তমানে অব্যাহত আছে।অনুমোদন ছাড়াই ব্যবহার করছে সরকারী গ্যাস,আর ফ্যাক্টুরীর বর্জে দূষিত হচ্ছে পরিবেশ।


সরেজমিনে ঘুরে দেখা যায়,উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নের রায়পাড়া মৌজায় এক'ই মালিকানাধীন চারটি শিল্প প্রতিষ্ঠানের   জন্য ভরাট করা হয়েছে  দীর্ঘদিনের প্রবাহমান এই খাল।বর্তমানেও ফ্যাক্টুরী সম্প্রসারণের জন্য ভরাট করা হচ্ছে এই খালটি।পর্যায়ক্রমে দখল করে অবৈধ ভাবে নির্মান করা হয়েছে সংযোগ সড়ক ও গড়ে তুলা হয়েছে শিল্প প্রতিষ্ঠানের বর্ধিত অংশ।এতে করে দেড় কিলোমিটার দীর্ঘ এই খালটিতে পানিপ্রবাহ কমে গেছে। ফলে এই মৌজার বিলে সেচ ও পানি নিষ্কাশনে বিঘ্ন ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।


স্থানীয় সূত্রে জানা যায়,গ্রামের পূর্ব-দক্ষিনে কাজলী নদী হইতে মেঘনা নদীর সংযোগ এ খালটি ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে ক্রমশ অবৈধ ভাবে ভরাট হয়ে যাচ্ছে।এক সময় স্থানীয় লোকজনের মাছের চাহিদা পূরণ করতো এ খাল থেকে।দখলের কারণে এ খালের সঙ্গে যুক্ত জমিগুলোতে জলাবদ্ধ হওয়া নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।


স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়,এই ইন্ড্রাষ্টিজ এর মালিক একই গ্রামের মোঃ সানাউল্লাহ মিয়া ছেলে মোজাম্মেল হক মুন্না।সে জেলা ছাত্রদলের নেতা।স্থানীয় ভাবে রাজনৈতিক পরিচয়কে ব্যবহার করে,এই দখল করে যাচ্ছে।বর্তমান ক্ষমতাসীন দলের সাথে সখ্যতা বজায় রাখার জন্য ব্যবহার করছেন ভগ্নিপতি মোঃমুক্তার হোসেনকে।যিনি স্থানীয় ইউঃপিঃসদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতা।

Post a Comment

0 Comments