Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

বেনাপোল বন্দরে আগুনে পুড়ে ছাই হলো ব্লিচিং দ্বাহ্ পদার্থবাহী ট্রাক।

মেহেদী হাসান,যশোর প্রতিনিধিঃ যশোরের বেনাপোল বন্দরে ব্লিচিং পদার্থবাহী ট্রাকে আগুন লাগে। জানা গেছে বেনাপোল স্থলবন্দরে ভারত থেকে আমদানিকৃত দাহ্য পদার্থ ব্লিচিং পাউডারবোঝাই করা ভারতীয় একটি ট্রাকে ভয়াবহ অগ্নিকাণ্ডে পণ্যসহ গাড়িটি পুড়ে ছায় হয়ে গেছে। জানা যায় ট্রাকে ২৫ টন ব্লিচিং পাউডার ছিল এবং ভারত থেকে আমদানি করা হয়েছে ।


গতকাল সোমবার (৭ জুন ২০২১) সন্ধ্যায় আনুমানিক ৭টার সময়  বেনাপোল বন্দরের ৩২নং শেডের সামনে মেইন রোডে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানা যায়।


বেনাপোল বন্দর ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, বন্দরের ৩২নং শেডের সামনে মেইন রোডে আনলোডের জন্য অপেক্ষায় ছিল ব্লিচিং পাউডারবোঝাই এই ট্রাকটি। এসময় হঠাৎ ট্রাকটিতে আগুন ধরে গেলে অন্যদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে আসে পাশে। বৃষ্টির মধ্যেও অনেক বেশি আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে বেনাপোল ফায়ার সার্ভিস ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।


ভারতীয় ঔ ট্রাকটি বন্দরের বাইরে থাকায় আরও একটি ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেল বেনাপোল বন্দর।স্থানীয় লোকজন জানায় শেডের মধ্যে ঘটনাটি ঘটলে অনেক বড় ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা ছিল।


ব্লিচিং পাউডার দাহ্যপদার্থ,এতে পানি লাগলে আগুন ধরে যায়। এর আগেও লিংক রোডে কয়েকটি ব্লিচিং পাউডারবোঝাই ভারতীয় ট্রাকে আগুন লেগে পণ্যসহ ট্রাকগুলো আগুনে পুড়ে ছাই ও ভস্মিভূত হয়েছে। তারপরও বন্দর কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো কার্যকরী পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেন স্থানীয় মানুষ।


আগুনে পুড়ে ভস্মিভূত পণ্যচালানটির আমদানিকারক ও রফতানিকারকের নাম জানা না গেলেও (আল-মুদারিপ) নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট কার্গো শাখা থেকে কাগজপত্র গ্রহণ করেছে বলে জানা গেছে।


বেনাপোল বন্দরের ব্সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের কার্গোবিষয়ক সম্পাদক মোঃ রাকিবুল ইসলাম বলেন, সন্ধ্যা ৭টার সময় প্রবল ঝড়বৃষ্টির মধ্যে ২৫ টন ব্লিচিং পাউডারবোঝাই পণ্যবাহী ট্রাকটিতে আগুন ধরে যায় জানতে পারি। বৃষ্টির কারণে আগুনের সূত্রপাত হয় বলে তিনি মন্তব্য করেন ঔ সময়ে।


বেনাপোল ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার মোঃ সুমন হোসেন বলেন, কী কারণে আগুন লেগেছে তা এখন সঠিকভাবে বলা সম্ভব হচ্ছে না।


বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মোঃ মামুন কবির তরফদার অগ্নিকাণ্ডের সত্যতা নিশ্চিত করে বলেন, এই অগ্নিকাণ্ডের ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তারপর প্রকৃত কারণ জানা যাবে।যদিও প্রথমিক ভাবে জানা গেছে পানির কারনে আগুনের সূত্রপাত হয়েছে।

Post a Comment

0 Comments