Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ

মোহাম্মদ ছালাহ্ উদ্দিন উজ্জ্বল, ময়মনসিংহ প্রতিনিধিঃ-এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে  (গ্রুপ পর্বে) সরাসরি সুযোগ মিলে গেছে বাংলাদেশের। দ্বিতীয় পর্ব থেকে বাংলাদেশ পেয়েছে ২ পয়েন্ট। ৮ গ্রুপের পঞ্চম হওয়া বাকি দল- ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চায়নিজ তাইপে, গুয়ামের কপালে সেটাও জোটেনি। উত্তর কোরিয়ার নাম প্রত্যাহার, কাতার বিশ্বকাপ হোস্ট, এশিয়ান কাপ হোস্ট চীনের বিশ্বকাপ বাছাইয়ে সরাসরি সুযোগ পাওয়া- সবগুলো ব্যাপারই প্রভাবক হিসেবে কাজে দিয়েছে বাংলাদেশের। 


থার্ড বেস্ট ফিফথ টিম হয়ে বাংলাদেশ পেল আরও কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলার নিশ্চয়তা। আগেরবারের মতো এবার খেলতে হচ্ছে না প্লে-অফ। এশিয়ান কাপে বাছাইয়ে খেলবে ২৪ দল। সরাসরি জায়গা করে নিয়েছে ২২ দল, ২২টার একটা বাংলাদেশ। ২২তমই বাংলাদেশ। তবে সেটাও স্বস্তির খবর।  


তৃতীয় রাউন্ডে ৬ গ্রুপ। প্লে-অফ থেকে আসবে আরও দুইদল।  কোভিডের কারণে নিয়ম বদলে যেতে পারে। আগের নিয়মে হোম অ্যান্ড অ্যাওয়ে হিসেবে আগামী দেড় বছরে আরও ৬টা প্রতিযোগিতামূলক ম্যাচ খেলা কথা জামালদের! 


এশিয়ান কাপের কোয়ালিফায়ারের ৩য় রাউন্ডে বাংলাদেশ ফুটবল দল


ফিফা বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর প্রিলিমিনারি জয়েন্ট কোয়ালিফায়ার রাউন্ড -২ এ নিজেদের খেলা গতকালই শেষ করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এতে ৮ ম্যাচ শেষে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ই’ এর তলানিতে শেষ করে তারা। ফলে এশিয়ান কাপের চূড়ান্ত বাছাইয়ে অংশ নিতে প্লে-অফ খেলার কথা বাংলাদেশের। কিন্তু হঠাৎই এএফসি নিয়মে পরিবর্তন এনেছে। এতে সরাসরি এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে অংশ নিবে বাংলাদেশ।


এশিয়ান কাপ বাছাই রাউন্ড-৩ এ সরাসরি জায়গা করে নেয়া ২২ দল হচ্ছে – তাজিকিস্তান, উজবেকিস্তান, কুয়েত, বাহারাইন, তুর্কেমিনিস্তান, জর্ডান, ফিলিস্তিন, মালেশিয়া, ফিলিপাইন, কিরগিস্তান, ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মঙ্গোলিয়া, আফগানিস্তান, হংকং, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল, মায়ানমার, ইয়েমেন ও বাংলাদেশ। তৃতীয় রাউন্ডে কোয়ালিফাই করতে প্লে অফে লড়বে ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চাইনিজ তাইপে ও গুয়াম।

Post a Comment

0 Comments