Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

দখলে দূষণে আধুনিক পেপার মিল।

নিউজ ডেক্স,গজারিয়া, মুন্সীগঞ্জঃমুন্সীগঞ্জের গজারিয়ার উপজেলার আনারপুরা এলাকায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশের গড়ে ওঠা কাগজ শিল্প প্রতিষ্ঠান আধুনিক পেপার মিলস লিঃ। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে নিয়ম নীতি তোয়াক্কা করে সরকারি খাস জায়গা ও স্থানীয় ব্যাক্তি মালিকানা জমি দখলের অপচেষ্টা অব্যাহত রেখেছে। জানা যায় স্থানীয় দের জমি জোড় পূর্বক দখল করে বালু ভারট করে ব্যবহার করছে কোম্পানিটি এবং স্থানীয় দের নাম মাত্র মূল্যে জমি বিক্রির অভিযোগ পাওয়া যায় তাদের বিরুদ্ধে। প্রতিষ্ঠানটি সরকারি খাস জায়গা দখল করে দূষিত করে তুলছে নয়াকান্দি নদীর পানি ফলে বিপন্ন হচ্ছে জলজ প্রানীর জীবনধারা।


এ বিষয়ে এলাকাটি সাবেক মেম্বার নাছির উদ্দিন বলেন প্রতিষ্ঠানটি একচেটিয়া দখল করে রেখেছে আমাদের স্থানীয়দের জমি সহ সরকারি খাস জায়গা। কোম্পানি টির অনবরত বর্জ্য অপসারণের ফলে দূষিত হচ্ছে স্থানীয় নদীর পানি। স্থানীয় পরিবেশে যার বিরূপ প্রভাব পরছে।


খোঁজ নিয়ে জানা যায় কোম্পানিটি একটি প্রভাবশালী মহলকে নিয়ে ওপেন সিক্রেট ভাবে চালাচ্ছে অবৈধ গ্যাস, বিদ্যুৎ লাইন। এ খাতে ফাঁকি দিচ্ছে সরকারি কোষাগারের লক্ষ লক্ষ টাকা। পরিবেশ দূষন রোধে তারা ই.টি.পি প্লান্ট স্থাপন করলেও নেই তার ব্যবহার ফলে নয়াকান্দি নদীতে প্রতিনিয়ন অপসারন করছে তাদের ব্যবহারিত উৎপাদিত বর্জ্য। সংশ্লিষ্ট্য সূত্র জানায় নাম মাত্র, লোক দেখানো ও নিজেদের উছিলা সাড়াতে এই ই.টি.পি. এবং ডাব্লিউ.টি.পি প্রোজেক্ট স্থাপন করে রেখেছে। পরিবেশ দূষন রোধে নেই যন্ত্র গুলোর যথাযথ ব্যবহার।


স্থানীয় সমাজ সেবক তোতা মিয়া বলেন আমরা কোম্পানি টির এইসব কর্মকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ করে পাচ্ছিনা কোন প্রতিকার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন নিরবতা আমাদের স্থানীয় বাসিন্দা দের জন্য কাল হয়ে দাড়িয়েছে। এ সমস্ত প্রতিষ্ঠান গুলোর দখল দূষন অব্যাহত থাকলে ব্যাহত হবে স্থানীয়দের জীবনমান।




Post a Comment

0 Comments