Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষাছুটিতে সান্ধ্যকালীন কোর্স নিয়ে তোলপার

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষকদের বিরুদ্ধে শিক্ষাছুটিতে থাকাকালীন অবস্থায় সান্ধ্যকালীন কোর্সে এমবিএ ডিগ্রির কোর্স কার্যক্রম চালানো নিয়ে অভিযোগ উঠেছে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১২ সাল থেকে ব্যবসায় প্রশাসন অনুষদের চারটি বিভাগের মধ্যে তিনটি বিভাগে এ শিক্ষা কার্যক্রম চলছে। ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি এবং মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে এই কোর্স বর্তমানে চালু রয়েছে।

 

অভিযোগ রয়েছে, শুরু থেকে সান্ধ্যকালীন কোর্সে শিক্ষা ছুটিতে থাকাকালীন অবস্থায় পুরাতন তিনটি বিভাগে শিক্ষকরা এই শিক্ষা পাঠদানে জড়িত ছিল। তবে এসব শিক্ষকগণ নিয়মিত কোর্স   কারিকুলামে জড়িত থাকতে পারে না। কারণ তাকে গবেষণায় সময় দেওয়ার জন্য শিক্ষা ছুটি দেওয়া হয়ে থাকে। কিন্তু যে শিক্ষক বিভাগের নিয়মিত কোর্সে অংশগ্রহণ করতে পারে না, সে কিভাবে সান্ধ্য কালীন কোর্সে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করেন। এটা নিয়ে শিক্ষকদের মধ্যে বিতর্ক রয়েছে এবং এটা কতটুকু যৌক্তিক ও নৈতিকতার মধ্যে পড়ে তা নিয়েও চলছে নানান সমালোচনা।

ব্যবসায় প্রশাসন অনুষদেও ঐ তিনটি বিভাগে মোট ৩৬ জন শিক্ষক আছেন। এর মধ্যে শিক্ষা ছুটিতে থাকাকালীন সময় ৭ জন সান্ধ্যকালীন সময়ে ক্লাস ও এই সুবিধা নিয়েছেন। এখনও অনেক শিক্ষক এই সুবিধা নিচ্ছেন। যা সম্পূর্ণ বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান বিরোধী।


নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক  জানান, শিক্ষকরা কেন সান্ধ্যকালীন কোর্সের শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ বা কোর্স পড়াতে চায় কারণ এখানে অর্থের ব্যাপার রয়েছে। কোর্স নিলেই এখানে টাকা। কিন্তু এটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইনে ঠিক হচ্ছে কিনা এ নিয়ে আমার মনে প্রশ্ন জাগে। আমি মনে করি বিষয়টি প্রশাসনের খতিয়ে দেখা উচিত,এটা আইনসম্মত হচ্ছে কিনা , এছাড়াও অন্য কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই ধরনের প্রাকটিস থাকলে, তা কোন আইনে নেন তা জানা উচিত।


বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার প্রফেসর মোঃ জালাল উদ্দিন জানান, কোন শিক্ষক শিক্ষাছুটিতে থাকাকালীন সান্ধ্যকালীন কোর্স করাতে পারবেন বলে বিশ্ববিদ্যালয়ের কোন বিধি-বিধানে নেই, এটা সম্পূর্ণ বেআইনী। আমি ভাইস-চ্যান্সেলর মহোদয়ের সাথে এই বিষয় নিয়ে কথা বলবো।


এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষকরা শিক্ষাছুটিতে থাকাকালীন সান্ধ্যকালীন কোর্স করাতে পারবেন এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় বলা আছে  তবে রেগুলার আমাদের যে ক্লাস আছে তা করাতে পারবেন না।

Post a Comment

0 Comments