Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

বৃক্ষ রোাপন ও চাড়া বিতরন করে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করল পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি......

অদ্য ০৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন করে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি। এবারের প্রতিপাদ্য "Ecosystem Restoration" ভাবানুবাদ "প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার" এবং শ্লোগান " Join# Generation Restoration" ভাবানুবাদ " প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি" একটি সুন্দর, নির্মল, অরণ্য সবুজ বাংলাদেশ দেখার ও গড়ার আকাক্সক্ষায় আপনাদেরকে প্রাকৃতিক শুভেচ্ছা পৃথিবীর প্রায় ১ কোটি ৩০ লক্ষ উদ্ভিদ প্রজাতির মধ্যে ১৭ লক্ষ ৫০ হাজার সনাক্ত করা সম্ভব হয়েছে। বাকি লক্ষ লক্ষ প্রজাতি বিলুপ্তির পথে। বাংলাদেশের পরিস্থিতি আরও ভয়াবহ।


এখানে প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ন্যূনতম ২৫ % বনায়ন অপরিহার্য সেখানে তার অর্ধেকও এদেশে নেই। অধিক জনসংখ্যার চাপে এমনিতে গাছপালা উজার হওয়ার পথে অন্যদিকে প্রাকৃতিক বন সাবার করে সামাজিক বনায়নের নামে সরকারি ও ব্যক্তি উদ্যোগে প্রাকৃতিক পরিবেশোপযোগী বৃক্ষের পরিবর্তে পরিবেশের জন্য অত্যন্ত বিপজ্জনক ও ক্ষতিকর ইউক্যালিপ্টাস, ম্যালেরিয়া, আকাশমনি ইত্যাদি লাগানো হচ্ছে। যে গাছগুলো মাটির গভীর থেকে প্রচুর পানি টেনে নেয়। ফলে আশে-পাশে অন্য কোন ফসল হতে পারে না। শুধু তাই নয় এদের পাতা ও ফুলের রেণু প্রাণীদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। যার ফলে ঐ সব গাছে কোন পাখিও বাসা বাঁধে না।


ভূতাত্বিকভাবে এক এক দেশে এক এক রকম “ইকোসিস্টেম" দেখা যায়। বাংলাদেশের ইকোসিস্টেমের জন্য যে সকল বনজ, ফলজ, ভেষজ ও ঔষধী বৃক্ষ থাকার কথা যা আবহমান কাল ধরে ছিল ভরপুর। কিন্তু বর্তমানে তা বিলুপ্তির পথে। আমাদের খাদ্য, ঔষধ, তন্তু, বিশুদ্ধ বায়-পানি, মাটির উর্বরতা, ওজনস্তর রক্ষা, সহনীয় তাপমাত্রা, জলজ প্রাণীর অভয়াশ্রম, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এমনকি সাংস্কৃতিক স্বকীয়তা ও জাতীয় প্রতীক সমূহ আমাদের নিজস্ব ইকোসিস্টেমের অন্তর্ভূক্ত যা রক্ষা করা সময়ের দাবি। এজন্য দরকার পরিকল্পিত ও নিরবচ্ছিন্নভাবে দেশজ বৃক্ষরোপন ও তার পরিচর্যা। এ প্রেক্ষিতে অত্র সোসাইটি নদীর পাড়ে রাস্তার ধারেঃ নিম, অর্জুন, সেগুন, গামারি, কড়ই এবং আম, জাম, লিচু, কাঠাল, তাল ইত্যাদি বনজ ও ফলজ বৃক্ষ রোাপন ও চাড়া বিতরন করেন।


এসময় উপস্থিত ছিলেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন, মহাসচিব মীযানুর রহমান, সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ আবদুল বাতেন সরকার, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, মোঃ ইঞ্জিনিয়ার মোঃ মাসুম আকন, মোঃ বোরহান খান, যুগ্ম সাংগঠনিক সম্পাদক , দপ্তর সম্পাদক ।


পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির সোনারগাঁ উপজেলা শাখার সভাপতি মোঃ ফজলুল হক ভুইয়া, মোঃ জাহাঙ্গীর আলম, জান্নাতুল ভুইয়া, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক, মোঃ মামুন, সহ সাংগঠনিক সম্পাদক, আমিনুল ইসলাম, আমিনুল ইসলাম আমিন, গাজী আরিফুর রহমান, সোহেল রানা, মোঃ মোহসিন, আমান উল্লাহ আমান, জিসান আহমেদ টিপু, মোঃ রাসেল।


পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির গজারিয়া জেলা শাখার সভাপতি মোঃ মোস্তাফিজুর রহামান শামিম, মোঃ জানে আলম চৌধুরী, এনামুল চৌধুরী, জাকির হোসেন, ইঞ্জিনিয়ার ওমর ফারুক রিটু, মোঃ সারওয়ার হোসেন, হাবিবুর রহমান।


আসুন সুস্থ্য ও সুন্দরভাবে বাঁচার জন্য আমরা পরিবেশবান্ধব দেশ গড়ে তুলি।

Post a Comment

0 Comments